Profile (Bangla)

পায়রা সোস্যাল ওয়েলফেয়ার
প্রোফাইল

পায়রা সোস্যাল ওয়েলফেয়ার  সম্পূর্নরূপে অরাজনৈতিক, অলাভজনক সংগঠন। এটি বাংলাদেশের অর্থনৈতিকভাবে অসচ্ছল শিক্ষার্থী, দুর্যোগ ব্যবস্থাপনা,স্বাস্থ্য ও অনান্য সামাজিক কার্যক্রম নিয়ে কাজ করে থাকে।

আমাদের প্রিয় দেশ বাংলাদেশ পৃথিবীর উন্নত দেশগুলোর তুলনায় বহু দিক থেকেই এখনো অনগ্রসর। অশিক্ষা, কুসংস্কার, দারিদ্র, অবিকশিত শিল্প, অনুন্নত যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি নানাবিধ সমস্যা কাটাতারে জড়িয়ে আছে এদেশ। তাই বলে আমরা থেমে নেই। মানুষ থেমে থাকেনা। এত সমস্যার মাঝেও যখন সংবাদপত্র ও বিভিন্ন  গণমাধ্যমগুলোতে প্রচার হতে দেখি যে, কোন গরিব বাবা মায়ের সন্তান পড়ালেখার খরচ চালোনোর জন্য জুতা সেলাইয়ের কাজ করছে, কেউবা স্কুলের সেরা ছাত্র হয়ে জীবিকার তাগিদে রিক্সা চলাচ্ছে বা ঝি এর কাজ করে পড়ালেখা করছে এমন খবরে নতুন আশা ও উদ্যমে বুক ভরে যায়। আবার এমন খবরও চোখে পড়ে যে, কোন শিক্ষক বিনাবেতনে শিক্ষকতা করছেন আর জীবিকার জন্য কখনো ইটভাটায় শ্রম বিক্রি করছেন। কোন গরিব রিক্সাওয়ালা তার সমস্ত সঞ্চয় দিয়ে দাতব্য চিকিৎসালয় প্রতিষ্ঠা করছেন তারই ঘামে ভেজা অর্থে। এমন খবরে আমাদের হৃদয় ছুঁয়ে যায়, তাড়না অনুভব করি হৃদয়ের গভীরে। সমাজের মানুষ হিসেবে অন্য মানুষের জন্য কিছু করার। এক ধরনের দায় অনুভর করি যে, সমাজের কাছ থেকে যথাসম্ভব আমরা পেয়ে থাকি কিন্তু কতটুকু আমরা দেই বা দিতে চাই?

আমরা বিশ্বাস করি সামাজিক মানুষ হিসেবে সমাজের অপরাপর মানুষের জন্য অবশ্যই আমাদের দায়বদ্ধতা রয়েছে। এই উপলব্ধি থেকে ২০১১ সালে আমরা কয়েক জন ছাত্র, তরুণ একত্রিত হয়ে সিদ্ধান্ত নিই প্রাতিষ্ঠানিক ভাবে মানুষের জন্য কিছু করার। তাই আমরা আমাদের ক্ষুদ্র আর্থিক সঞ্চয় ও সহযোগীতা দিয়ে ২০১১ সালের ১লা ফেব্রুয়ারী সর্বসম্মতিক্রমে, সম্পূর্ণ অলাভজনক, অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবামূলক একটি সংস্থা গঠন করি।

আমরা বিশ্বাস করি মানুষের ইতিবাচক পরিবর্তনই দেশ ও সমাজের পরিবর্তন। এই কাঙ্খিত পরিবর্তন আনয়ন এবং একটি সমৃদ্ধ সমাজ গঠনে শতভাগ শিক্ষিত ও মননশীল মানুষের কোন বিকল্প নেই। তাই আমাদের সার্বিক কার্যক্রমের মূল লক্ষ্য হলো যেসব শিক্ষার্থী অর্থাভাবে পড়ালেখা করতে পারছেন না বা অন্য কোন কারণে শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে তাদের শিক্ষায় নিয়মিত করতে তাদের জন্য প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করা এবং জাতীয় ও প্রাকৃতিক আকষ্মিক দুর্যোগকালে মানুষের জন্য জরুরী স্বেচ্ছাসেবা সংগঠিত করা।আমাদের স্বপ্ন একটি সুশিক্ষিত সমৃদ্ধিশালী মানবিক সমাজ। আমাদের স্বপ্ন বাস্তবায়নে আমাদের প্রেরনার উৎস সেইসব মহান মানুষ যারা একটি মানবিক সমাজ গঠনের জন্য নিঃস্বার্থভাবে কাজ করেছেন এবং এখনো করে চলেছেন। আমরা শ্রদ্ধা জানাই সেইসব মহান মানুষদের যারা এই দেশ ও মানুষকে ভালবেসে নিজেদের জীবন দান করেছেন।

পায়রা সোস্যাল ওয়েলফেয়ারের মূলনীতিঃ

পায়রা সোস্যাল ওয়েলফেয়ারের  সমস্ত কাজ সাতটি মূলনীতির ভিত্তিতে পরিচালিত হয়ে থাকে। মুলনীতিসমূহ হলোঃ

১. মানবতা ২. শিক্ষা ৩.ত্যাগ ৪.সেবা ৫.মৈত্রী ৬.সাম্য ৭. অহিংসা।

পায়রা সোস্যাল ওয়েলফেয়ারের  লক্ষ্য ও উদ্দেশ্যঃ

এক বা একাধিক কার্যক্রমের সমন্বয়ে পায়রার মূল লক্ষ্য উদ্দেশ্য হলো বাংলাদেশে একটি শতভাগ সু-শিক্ষিত জাতি গঠনে সমাজের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের পড়াশোনা বা শিক্ষা ক্ষেত্রে নিয়মিতকরন, ঝড়ে পড়া রোধ এবং উচ্চশিক্ষা গ্রহনে সার্বিক সহযোগিতা করা। এছাড়া স্বাস্থ্য কার্য্যক্রমের অংশ হিসাবে নিয়মিত স্বাস্থ্য সেবা দেওয়া, মেডিকেল চেক আপ, রক্তের গ্রুপ সহ অনান্য রোগ পরীক্ষায় সহযোগিতা করা। প্রাকৃতিক দূর্যোগকালে পায়রা সোস্যাল ওয়েলফেয়ারের  সদস্যগণ স্বেচ্ছাসেবা প্রদান করে থাকে। সামাজিক দায়বদ্ধতামূলক কাজের সাথে পায়রা সব সময় যুক্ত আছে ও থাকবে।

তহবিল সংগ্রহঃ       

 

বর্তমানে পায়রা সোস্যাল ওয়েলফেয়ারের  তহবিল বা অর্থের উৎস হলো সদস্যদের চাঁদা। এছাড়া পায়রা সোস্যাল ওয়েলফেয়ারের   কিছু ডোনার শিক্ষা কার্য্যক্রমে তাদের দান অব্যহত রেখেছে।

স্বচ্ছতা ও জবাবদিহিতাঃ

সংস্থার সকল প্রকার আর্থিক লেনদেন, নীতিমালা, কাজ ও সংস্থার অভ্যন্তরীন বিষয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতার চর্চা বিদ্যমান।

কনভেনশনঃ

 

আমরা প্রচলিত সংগঠনিক রীতিতে দেখতে পাই বিভিন্ন সংগঠনে কনভেনশন আয়োজন করা হয়ে থাকে, সেখানে সংগঠনের কমিটি বদল এবং অনান্য অনুষ্ঠানের আয়োজন হয়।  কিন্তু পায়রা তার কনভেনশন-কে প্রথম থেকেই ভিন্ন আঙ্গিকে সাজিয়েছে।

পায়রা সোস্যাল ওয়েলফেয়ার  মূলত দুই বছরান্তে কনভেনশন আয়োজন করে থাকে। বিগত দুই বছরের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সাথে একত্রিত করা তাদের বর্তমান খোঁজ খবর নেওয়া কনভেনশনের মূল উদ্দেশ্য। অন্য উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে এলাকার শিক্ষানুরাগীদের কাছ থেকে পরামর্শ, উপদেশ নেওয়া এবং পরবর্তীতে নিজেদের লক্ষ্য ঠিক করা। এছাড়া আজ পায়ারা সোস্যাল ওয়েলফেয়ারের  আগামী ২ বছরের পরিকল্পনা কথা আপনাদের সামনে উত্থাপন করা হবে।

পায়রা সোস্যাল ওয়েলফেয়ার  ২০১৩, ২০১৫ এবং ২০১৭ সালে মোট ৩টি কনভেনশনের আয়োজন করেছে। এসম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুনঃ www.payra.org/convention

 

 

এক নজরে পায়রা সোস্যাল ফাউন্ডেশনঃ

 

  • সংগঠনের নামঃ পায়রা সোস্যাল ওয়েলফেয়ার ।
  • প্রকৃতিঃ অলাভজনক।
  • কাজের ক্ষেত্রঃ শিক্ষা, স্বাস্থ্য, দূর্যোগ ব্যবস্থাপনা, সামাজিক দায়বদ্ধতা ।
  • বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীঃ ৯৫ জন।
  • সদস্য সংখ্যাঃ ৫৩ জন।
  • ডোনারঃ ৩২ জন।
  • শিক্ষাঃ গত ৭ বছরে ৯৫ জন শিক্ষার্থীর এসএসসির ফরম পূরণ ও তার পরবর্তী সময়ে শিক্ষা উপকরণ দিয়ে সহয়তা।
  • সামাজিক কার্য্যক্রমঃ আস্কর কালীবাড়ী বাজারে পত্রিকা বোর্ড স্থাপনের মাধ্যমে পত্রিকা পড়ার ব্যবস্থা করা।
  • স্বাস্থ্য কার্য্যক্রমঃ আস্কর কালীবাড়ী মাধ্যমিক বিদ্যালয় ও কলেজমাঠে বিনামূল্যে প্রায় ১২৫ জনের রক্ত পরীক্ষা।